নোকিয়ার ‘পিওরডিসপ্লে’ প্রযুক্তির ৭.১ স্মার্টফোনে নতুন চমক

নোকিয়ার নতুন কোনো ফোন মানে এখনো তার ফ্যানদের কাছে নতুন চমক। ফিনল্যান্ডের এই প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল তাদের ৭.১ স্মার্টফোনটি উন্মোচন করেছে তাদের ব্যবহারকারীদের জন্য। সম্প্রতি লন্ডনে এই ফোনটি উন্মোচন করা হয়েছে।

যা থাকছে ৭.১ স্মার্টফোনটিতে

নোকিয়া জানিয়েছে, এটাই তাদের প্রথম ডিভাইস যেটাতে ‘পিওরডিসপ্লে’ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ফোনে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ চিপসেট। তিন জিবি র‌্যাম ও ৩২ জিবি রম, চার জিবি র‌্যাম ও ৬৪ জিবি রমের সংস্করণে পাওয়া যাবে ফোনটি।

ডিভাইসটির পিছনে ১২ ও ৫ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা, সঙ্গে ফেস ডিটেকশন, অটো ফোকাস থাকছে। যা কম এবং বেশি আলো বুঝে ছবি তুলতে পারবে।

ইউএসবি টাইপ সি পোর্ট চার্জিংসহ রয়েছে ফাস্ট চার্জিং যা মাত্র ৩০ মিনিটে ৫০ শতাংশ চার্জ করবে। দীর্ঘ ব্যাকাপ দিতে ফোনটিতে ৩০৬০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি থাকছে বলে জানিয়েছে এইচএমডি গ্লোবাল।

নকিয়া ৭.১ ফোনটি চলবে অ্যান্ড্রয়েডের সর্বশেষ আপডেট ওয়ানে। এর মানে এটি নিয়মিত সিকিউরিটি আপডেট পাবে। এইচএমডি গ্লোবালের প্রধান পণ্য কর্মকর্তা জুহো সার্ভিকাস এক বিবৃতিতে বলেন, বিশ্বের দুই তৃতীয়াংশ ভিডিও দেখা হয় মোবাইল ফোনে। পিওরডিসপ্লে প্রযুক্তি স্মার্টফোনে প্রিমিয়াম ভিডিও দেখার সুবিধা দেবে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে কবে নাগাদ ডিভাইসটি পাওয়া যাবে সে সম্পর্কে কিছু বলেনি এইচএমডি গ্লোবাল। ইউরোপের দেশগুলোতে অবশ্য ফোনটির দাম ভিন্ন হবে। এটা নির্ভর করবে কোথায় বসবাস করা হচ্ছে তার ওপর। সেখানে দাম ২৯৯ ইউরো থেকে ৩৪৯ ইউরোর মধ্যে হবে বলে জানিয়েছে তারা।