ঋতুতে নয়, বসন্ত মনে: রামেন্দু মজুমদার

<h1>ঋতুতে নয়, বসন্ত মনে: রামেন্দু মজুমদার</h1>

বিশ্ব নাট্য সংস্থার (আইটিআই) সভাপতি রামেন্দু মজুমদার বলেছেন, ঋতুতে নয়, বসন্ত হচ্ছে মনে। মনের বসন্তে জাগ্রত থাকলে পৃথিবীটা অনেক সুন্দর হবে। মঙ্গলবার লক্ষ্মীপুর সরকারি কলেজে বসন্তবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রামেন্দু মজুমদার বলেন, ঋতুর সঙ্গে মানুষের মনের রংও বদলায়। এসব উৎসবের মাঝে প্রেরণা, মানবতাবোধ, অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হয়। এ গুরুত্বপূর্ণ আয়োজনের মাধ্যমে বাংলাদেশ ও বাঙালি জাতির ঐতিহ্য ফিরে আসছে। এজন্য মানুষের মন প্রসারিত হয়।

বাঙালির ঐতিহ্যকে লালন করে অনুষ্ঠানে সকাল থেকে আনন্দ-উচ্ছ্বাসে গানের সুরে, নৃত্যের তাল আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়ে উঠে পুরো ক্যম্পাস। এতে নতুন সাজে তরুণ-তরুণীরা অংশ নেয়। কলেজ প্রাঙ্গণকে সাজানো হয় বর্ণিল ফুলের সাজে। এ উৎসবকে ঘিরে ২০টি স্টলে বিভিন্ন নকশার মজাদার পিঠার পসরা সাজানো হয়।

শিক্ষার্থীরা জানায়, পুরনো দিনের গ্লানি ভুলে তারা উৎসবে মেতেছেন। বাঙালির এ গুরুত্বপূর্ণ সংস্কৃতির মাধ্যমে নতুন প্রজন্মের মনে প্রকৃতি ও বাস্ততাবোধ কাজ করে। এতে নতুন করে প্রকৃতির সঙ্গে নিজেদের বদলাতে বর্ণিল সাজে তারা সেজেছেন।

লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠানের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক গাজী গিয়াস উদ্দিন ও বসন্তবরণ উদযাপন কমিটির আহ্বায়ক মুহাম্মদ মাহবুবে এলাহীসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তথ্য সূত্রঃ যুগান্তর