তৃতীয় লিঙ্গের জন্য ক্রীড়াঙ্গনের দুয়ার খুলছে অস্ট্রেলিয়া

<h1>তৃতীয় লিঙ্গের জন্য ক্রীড়াঙ্গনের দুয়ার খুলছে অস্ট্রেলিয়া</h1>

তৃতীয় লিঙ্গের মানুষের জন্য ক্রীড়াঙ্গনের দুয়ার খুলতে যাচ্ছে অস্ট্রেলিয়া। প্রথম পদক্ষেপ হিসেবে তাদের ফুটবল মাঠে নামার অনুমতি দিতে একমত হয়েছে দেশটির ফুটবল ফেডারেশন।

সকারুজ ফুটবল ফেডারেশন দেশের দ্বিতীয় বিভাগের নারী ফুটবল লিগে তৃতীয় লিঙ্গের খেলোয়াড়দের অংশগ্রহণের অনুমোদন দিয়েছে। সেই সঙ্গে প্রথম বিভাগেও সুযোগ দেয়ার চিন্তা-ভাবনা করছে।

গত বছর হান্না মাউনসি নামে তৃতীয় লিঙ্গের একজন খেলোয়াড়কে দলে ভেড়াতে মরিয়া ছিল কয়েকটি ক্লাব। কিন্তু শারীরিকভাবে শক্তিতে নারীদের চেয়ে বেশি এগিয়ে থাকবে, এই কারণে ৬ ফুট ২ ইঞ্চির ওই খেলোয়াড়কে আটকে দেয় লিগ কমিটি।

তবে এবার সেই আপত্তি তুলে দিয়ে তৃতীয় লিঙ্গের জন্য পর্দা ওঠানো হল। মঙ্গলবারই এএফএল মাউনসিকে দ্বিতীয় বিভাগে খেলা অনুমতি দেয়। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়ার তৃতীয় লিঙ্গের মানুষরা। সঙ্গে এটি নিয়ে সম্প্রতিচলা তর্ক-বিতর্ককে ‘সার্কাস’ বলে উলে­খ করেছে তারা।

অস্ট্রেলিয়ার জাতীয় লিগ কর্তৃপক্ষ বলছে, লিঙ্গ বৈচিত্র্য নীতি চূড়ান্ত করা হচ্ছে। আর আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এই চুক্তির পর্যালোচনা করছে। অস্ট্রেলিয়ান স্পোর্টস কমিশন এবং মানবাধিকার কমিশনও সেদেশের খেলাধুলায় তৃতীয় লিঙ্গের অংশগ্রহণ কাঠামোর উপর কাজ করে যাচ্ছিল। ওয়েবসাইট।

তথ্য সূত্রঃ যুগান্তর