ভালোবাসার গোলাপ

লাল গোলাপে ভালোবাসা প্রকাশ পায়, এমনই ধারণা। কিন্তু অন্য রঙের গোলাপগুলো! সেগুলোও কিন্তু ভাব প্রকাশ করে। তবে রঙের পার্থক্যে ভাবটাও বদলে যায়। কোন রঙের গোলাপ কী বলে, তা জানা যাক।

ভালোবাসার লাল গোলাপ

লাল গোলাপ যেমন সৌন্দর্যের প্রতীক, তেমনি আরেকটি বিষয়ের জানান দেয়—‘বন্ধু, ভালোবাসি’!

সাদা গোলাপ

সাধারণত নতুন করে কোনো কিছু শুরুর জন্য সাদা গোলাপ ব্যবহার করা হয়। তাই তো বিয়ের অনুষ্ঠানে এর ব্যবহার বেশি। এটি কিন্তু আপনাকে এ-ও জানান দেয়—‘আমি শুধু তোমাকেই ভাবছি’।

গোলাপি গোলাপ

কারও প্রশংসা করতে বা কিছু ভালো লাগা বোঝাতে গোলাপি গোলাপ দারুণ। গোলাপি গোলাপ মানেই, ‘তুমি যেমনটি আছ, তেমনটি থেকো। আর হ্যাঁ, এ জন্য বন্ধু তোমাকে ধন্যবাদ’।

কমলা গোলাপ

সোজাসাপ্টা কমলা রঙের গোলাপ মানে হলো দৃঢ়প্রতিজ্ঞ, আপনার উদ্যম এবং কোনো কিছুর প্রতি আকাঙ্ক্ষা। এই রঙের একটি গোলাপ হাতে নিয়ে পছন্দের মানুষকে জানাতে পারেন—‘তোমার পাশে থাকতেই যে ভালোবাসি’।

হলুদ গোলাপ

বন্ধুত্ব প্রকাশ করতে চাইলে হলুদ গোলাপের বিকল্প নেই। প্রিয় কোনো বন্ধুর সাফল্যে এই রঙের গোলাপ সহজেই উপহার দিতে পারেন। গোলাপের মধ্য দিয়েই তাঁকে জানাতে পারেন, আপনি তাঁর প্রতি কতটা যত্নশীল।

পিচরঙা গোলাপ

সততা, নৈতিকতা বোঝাতেই এই গোলাপ।

এ ছাড়া

কমলা গোলাপ দিয়ে যেমন উদ্যম বোঝায়, তেমনি কোরালরঙা গোলাপেও তা-ই। গোলাপের কলিও কিন্তু অনেক অর্থ বহন করে। যেমন লাল গোলাপের কুঁড়ি মানেই হলো পবিত্রতা, তেমনি সাদা কুঁড়ি বোঝায় নারীত্ব। এদিকে আবার নীল গোলাপের মানে কোনো কিছুর অক্ষমতা।

আবার এক গোলাপেও দেখা যায় নানা রঙের ছটা। দুটি রঙের গোলাপ একই সঙ্গে দিতে পারেন। আপনি যদি লাল ও সাদা গোলাপ একই সঙ্গে দিতে চান, তার মানে দাঁড়াবে—‘প্রিয়জনের সঙ্গে আপনার একতা’। লাল আর হলুদ গোলাপ বোঝাবে—‘তোমাকে ভালোবাসতে শুরু করেছি’।

গ্রন্থনা: নাদিয়া নাহরিন, সূত্র: রিডারর্স ডাইজেস্ট

তথ্য সূত্রঃ প্রথম আলো