যেমন ছিল শাবনূরের পথচলার ২৫ বছর

চলচ্চিত্রে অভিনয়ে পথচলার ২৫ বছর পার করেছেন চিত্রনায়িকা শাবনূর। যদিও গত কয়েক বছর তাকে পর্দায় দেখা যায়নি। তবুও চলচ্চিত্র সংশ্লিষ্ট প্রায় সব ধরনের অনুষ্ঠানে তাকে বেশ সরব দেখা যায়।

প্রয়াত চিত্রপরিচালক এহতেশামের হাত ধরেই ‘চাঁদনী রাতে’ ছবিতে অভিনয়ের মধ্যদিয়ে ১৯৯৩ সালের ১৫ অক্টোবর বড় পর্দায় শাবনূরের অভিষেক হয়। প্রথম ছবি ব্যবসা সফল না হলেও পরবর্তীতে জহিরুল হকের ‘তুমি আমার’ ছবিতে সালমান শাহের সঙ্গে জুটি বেধে বাজিমাত করেন।

এরপর একই নায়কের সঙ্গে একে একে তিনি ‘বিক্ষোভ’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহামিলন’, ‘বিচার হবে’, ‘জীবন সংসার’, ‘আনন্দ অশ্রু’সহ আরও বেশ কয়েকটি ছবিতে শাবনূরের অনবদ্য অভিনয় তাকে নিয়ে আসে জনপ্রিয়তার শীর্ষে।

একই সময় চিত্রনায়ক ওমর সানীর সঙ্গেও রয়েছে তার ‘প্রেমের অহংকার’ ও ‘অধিকার চাই’-এর মতো ব্যবসাসফল ছবি। সালমানের মৃত্যুর পর শাবনূর জুটি হিসেবে রিয়াজের বিপরীতে কাজ শুরু করেন।

তার সঙ্গেও অনেক ব্যবসা সফল ছবি রয়েছে। ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিকের পরিচালনায় ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয়ের জন্য তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

দীর্ঘ পঁচিশ বছরের এ পথচলা প্রসঙ্গে শাবনূর বলেন, ‘দেখতে দেখতে জীবনের এতটা সময় পেরিয়ে এসেছি ভাবলেই অবাক হই। কত প্রিয় মুখ এখন আর নেই, ভাবলেও কষ্ট হয়।

অভিনয় জীবনের পথচলায় আমার প্রত্যেক ছবির পরিচালক, প্রযোজক, সিনেমাটোগ্রাফার, কাহিনীকার, প্রোডাকশন বয়, ট্রলিম্যান থেকে শুরু করে সংশ্লিষ্ট সবার কাছে আমি কৃতজ্ঞ। সবারই সহযোগিতায় আমি আজকের শাবনূর। সবাইকে নিয়ে আমি ভালো থাকতে চাই।’